গুচ্ছভুক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রকাশিত ১ম মেরিট লিস্ট থেকে ভর্তি কার্যক্রম শেষ হয়েছে।মোট ১৪২১টি আসনের মধ্যে ৫২৪টি আসনে ভর্তি হয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।আসন ফাঁকা রয়েছে ৮৯৭টি যা মোট আসনের ৬৩ শতাংশ।

গত ৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.nstu.edu.bd/) এ মেধাতালিকা প্রকাশ করা হয়।পরবর্তীতে ৭ নভেম্বর থেকে অনলাইনে ফি প্রদানের মাধ্যমে শুরু হয় ভর্তি কার্যক্রম যা চলে গত ১১ নভেম্বর পর্যন্ত। এছাড়াও ফি প্রদানের পর বিশ্ববিদ্যালয়ে এসে মূল কাগজপত্র জমা দিয়ে ভর্তি নিশ্চিত করেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যা গতকাল ১২ নভেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

ভর্তির জন্য নোবিপ্রবিতে মোট আসন রয়েছে ১৪২১টি যার মধ্যে ‘এ’ ইউনিটে আসন ৭৫২টি, ‘বি’ ইউনিটে আসন ৪৯১টি এবং সি ইউনিটে আসন ১৭৮ টি। এর মধ্যে এ ইউনিটে ভর্তি হয়েছে ৩২৬ জন, ‘বি’ ইউনিটে ৯৬ জন এবং ‘সি’ ইউনিটে ১০২ জন ভর্তি নিশ্চিত করেছে।

এবছর নোবিপ্রবিতে ভর্তির জন্য আবেদন করে ৬৮ হাজার ১৪২ জন।‘এ’ ইউনিটে সব মিলিয়ে আবেদন পড়েছে ২২ হাজার ৫৩৫টি। এর মধ্যে বিজ্ঞান গ্রুপ থেকে ২২ হাজার ৪টি, মানবিক গ্রুপ থেকে ১২২টি ও ব্যবসায় শিক্ষা শাখা গ্রুপ থেকে ৪০৯টি আবেদন জমা পড়েছে। ‘বি’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার ৯৮৬টি। এর মধ্যে বিজ্ঞান গ্রুপ থেকে ১৫ হাজার ৫৬৬টি, মানবিক গ্রুপ থেকে ৫ হাজার ২৬৬টি এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৩ হাজার ১৫৪টি আবেদন পড়েছে।এছাড়া ‘সি’ ইউনিটে সব মিলিয়ে আবেদন পড়েছে ২১ হাজার ৬২১টি। এর মধ্যে বিজ্ঞান গ্রুপ থেকে ১৪ হাজার ৩৪টি, মানবিক গ্রুপ থেকে ৪ হাজার ২৩২টি ও ব্যবসায় শিক্ষা শাখা গ্রুপ থেকে ৩ হাজার ৩৫৫টি আবেদন জমা পড়েছে।

উল্লেখ্য, নোবিপ্রবিতে এ ইউনিটে ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি, বিজ্ঞান অনুষদ এবং আইআইটির মোট ১৭টি বিষয়, বি ইউনিটে সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদ,শিক্ষা বিজ্ঞান,আইন ও আইআইএসের মোট ১০ টি বিষয় এবং সি ইউনিটে ব্যবসায় প্রশাসন অনুষদের ৩টি বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে।